Thursday, April 25, 2024
spot_img
Homeজেলা"দুয়ারে সরকার" প্রকল্পে স্থায়ীয়ের পাশাপাশি ভ্রাম্যমান ক্যাম্পেরও আয়োজন করল প্রশাসন

“দুয়ারে সরকার” প্রকল্পে স্থায়ীয়ের পাশাপাশি ভ্রাম্যমান ক্যাম্পেরও আয়োজন করল প্রশাসন

বিশ্ব সমাচার, কাকদ্বীপ : শনিবার থেকে শুরু হল চতুর্থ “দুয়ারে সরকার” শিবির। দক্ষিণ ২৪ পরগনা জেলার ৩১০টি গ্রাম পঞ্চায়েত ও পুরসভা এলাকায় সাত হাজারেরও বেশী শিবির করা হবে। শনিবার দুপুরে জেলার বিষ্ণুপুরের নেপালগঞ্জে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শাসক পি উলগানাথন, সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, পরিবহন রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল সহ জনপ্রতিনিধিরা।

"দুয়ারে সরকার" প্রকল্পে স্থায়ীয়ের পাশাপাশি ভ্রাম্যমান ক্যাম্পেরও আয়োজন করল প্রশাসন

রাজ্য সরকারের ২৪টি পরিষেবামূলক প্রকল্পের আবেদন নেওয়া হবে এই শিবির গুলি থেকে। জেলার দুর্গম এলাকা ও তপশিলী জাতি, উপজাতি পরিবারের কাছে ভ্রাম্যমান বাস পৌঁছে যাবে। এজন্য ৩৬টি বাসকে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়েছে। বাসেই থাকবে আবেদন জমা করার ব্যবস্থা। এছাড়াও সুন্দরবনের জন্য ৩টি নৌকা পৌঁছে যাবে দ্বীপাঞ্চলে। এই নৌকা গুলিতেই আবেদন জমা করা যাবে। শিবির চলবে আগামী ৩১ মে পর্যন্ত।‌

"দুয়ারে সরকার" প্রকল্পে স্থায়ীয়ের পাশাপাশি ভ্রাম্যমান ক্যাম্পেরও আয়োজন করল প্রশাসন

এ বিষয়ে নামখানার বিডিও শান্তনু সিংহ ঠাকুর জানান, “নামখানার বেশ কয়েকটি গ্রাম পঞ্চায়েত নদী দ্বারা বেষ্টিত। সেই কারণে এই বছর ভ্রাম্যমাণ “দুয়ারে সরকার” ক্যাম্পের আয়োজন করা হয়েছে। বেশ কয়েকটি নৌকাকে “দুয়ারে সরকার” ক্যাম্পের আদলে সাজিয়ে তোলা হয়েছে। এই নৌকার মধ্যেই অফিসারেরা রয়েছেন। নৌকাগুলি নদীপথে বিভিন্ন দ্বীপাঞ্চলের গ্রাম পঞ্চায়েতে পৌঁছে যাচ্ছে। ওই পঞ্চায়েতের বাসিন্দারা নৌকার কাছে এসে তাঁদের সমস্যার কথা অফিসারদের জানাচ্ছেন। এছাড়াও তাঁরা ফর্ম ফিলাপ করে ওই নৌকার অফিসারদের কাছেই জমা দিচ্ছেন। তবে ভ্রাম্যমান ক্যাম্পের পাশাপাশি নামখানা ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে স্থায়ী “দুয়ারে সরকার” ক্যাম্পেরও আয়োজন করা হয়েছে।”

Most Popular