Friday, March 29, 2024
Homeকলকাতাসুন্দরিনির সুন্দরবন প্রকল্পের স্টল খোলা হল আলিপুরে

সুন্দরিনির সুন্দরবন প্রকল্পের স্টল খোলা হল আলিপুরে

সুদীপকুমার দাস, আলিপুর: ‘সুন্দরিনির সুন্দরবন’ প্রকল্পের একটি স্টল কলকাতার আলিপুর পুলিশ কোর্টের ভিতরে জেলাশাসক দপ্তরের সন্নিকটে মঙ্গলবার উদ্বোধন করলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক পি উল্গানাথন এবং অন্যান্য আধিকারিকরা। এই স্টলে দুধ, ঘি, মধু এবং সর্বনিম্ন ৫ থেকে ৩৫ টাকা পর্যন্ত দামের বিভিন্ন রকম মিষ্টি পাওয়া যাবে। এছাড়া মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কলকাতার বিভিন্ন জায়গায় সুন্দরিনির দুধ ও মিষ্টি সরবরাহ করা হবে।

সুন্দরিনির সুন্দরবন প্রকল্পের স্টল খোলা হল আলিপুরে

জেলাশাসক জানান, সুন্দরিনি একটি অর্গানিক প্লান্ট। এখনও পর্যন্ত আটটি স্টল বিভিন্ন জায়গায় খোলা হয়েছে। এরমধ্যে দমদম বিমানবন্দরের কাছে স্টলটি বৃহৎ। আগামী দিনে ডায়মন্ডহারবার, কাকদ্বীপ ও সাগরের কৃষক বাজারে এই ধরনের স্টল করার ভাবনাচিন্তা করা হচ্ছে।বঙ্কিমবাবু জানান, সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার যেসব গরিব মানুষ দুধ ও মধু সুন্দরিনিতে দিয়ে থাকেন, তাঁরা যাতে ন্যায্যমূল্য পান, সেজন্য বর্তমানে তাঁদের টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

সুন্দরিনির সুন্দরবন প্রকল্পের স্টল খোলা হল আলিপুরে

২০১৫ সালে সুন্দরিনি প্রকল্প প্রথম গ্রহণ করা হলেও বাস্তবায়িত হয়নি এবং আন্তরিক ভাবে দেখা হয়নি। পরবর্তী সময়ে সুন্দরবন দপ্তর থেকে ৫ কোটি টাকার ‘সুন্দরিনির সুন্দরবন’ প্রকল্প গ্রহণ করা হয়। ২০২০-২১ অর্থ বছরে এই প্রকল্পের চেয়ারম্যান জেলাশাসকের হাতে ২ কোটি ৮৫ লক্ষ ২৬ হাজার টাকা তুলে দেওয়া হয়। বাকি টাকা ২০২২-২৩ অর্থ বছরে দেওয়া হবে।

 

 

Most Popular