Saturday, April 20, 2024
spot_img
Homeজেলাছাগলের লোভেই খাঁচাবন্দি কুলতলির রয়্যাল বেঙ্গল

ছাগলের লোভেই খাঁচাবন্দি কুলতলির রয়্যাল বেঙ্গল

স্টাফ রিপোর্টার : ছাগলের লোভেই কুপোকাত কুলতলির ত্রাস। বৃহস্পতিবার ভোররাতে বনদপ্তরের পাতা জালে ধরা দিল রয়্যাল বেঙ্গলটি।কুলতলি থানার দেবীপুর দেউলবাড়ি এলাকা বুধবার সকালে গ্রামবাসীরা বাঘের টাটকা পায়ের ছাপ দেখতে পান। মুহূর্তের মধ্যেই পেটকুলচাঁদ-সহ পাশের সাবুর আলিকাটা এলাকা জুড়ে ব্যাপক শোরগোল ছড়িয়ে পড়ে বাসিন্দাদের মধ্যে।

ছাগলের লোভেই খাঁচাবন্দি কুলতলির রয়্যাল বেঙ্গল

সেই খবর পাওয়া মাত্রই বনদপ্তরের রায়দিঘি রেঞ্জের অন্তর্গত কুলতলি বিট অফিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে যান। ঘটনাস্থলে চলে যান রায়দিঘির রেঞ্জার-সহ অন্যান্য বন কর্মীরা। ঘটনাস্থলে যায় কুলতলি থানার পুলিশও।এদিকে পায়ের ছাপ ধরে এগোতেই তার দেখা মেলে। কোনওরকম ঝুঁকি নেয়নি বন কর্মকর্তারা। বাঘটি যেখানে ঘাপটি মেরেছিল এডিএফও র নির্দেশ মেনে ঘিরে ফেলা হয় সেই এলাকাটি।সন্ধেয় সেখানে পাতা হয় একটি লোহার খাঁচা।

ছাগলের লোভেই খাঁচাবন্দি কুলতলির রয়্যাল বেঙ্গল

তার মধ্যে ছাগলের টোপও দেওয়া হয়। আর তাতেই বাজিমাত। ভোর ৩ টা নাগাদ সেই ছাগলের লোভেই বনদপ্তরের পাতা ফাঁদে পা দিয়ে বসে ধূর্ত বাঘ।এরপর দ্রুত সেই খাঁচা-সহ বাঘটিকে বনদপ্তরের বোটে চাপিয়ে সুন্দরবনের বনদপ্তরের বনি ক্যাম্পের দিকে রওনা দেন বনকর্মীরা। বাঘের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করবেন পশু চিকিৎসকরা। তারপর বনদপ্তরের শীর্ষকর্তাদের নির্দেশ মেনে সিদ্ধান্ত নেওয়া হবে যে রয়্যাল বেঙ্গলটিকে দূরের জঙ্গলে তার নিজের পরিবেশে ফেরানো হবে কিনা।

Most Popular