Thursday, April 25, 2024
spot_img
Homeজেলাকেন্দ্রীয় সরকারের বাজেট জনবিরোধী, বললেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী

কেন্দ্রীয় সরকারের বাজেট জনবিরোধী, বললেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী

বিশ্ব সমাচার, বারুইপুর: কেন্দ্রীয় বাজেটকে জনবিরোধী বলে আখ্যা দিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। তিনি বলেন, লোকসভাতে এক ঘণ্টা ৩১ মিনিটের মধ্যে আগামী অর্থবর্ষের বাজেট ভাষণ শেষ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বহু প্রশ্নের উত্তর নেই তাতে। এই বাজেটে আদানি, আম্বানিদের হাতকে শক্ত করতে চেয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের বাজেট জনবিরোধী, বললেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী

এয়ার ইন্ডিয়ার মতোই একের পর এক কেন্দ্রীয় সম্পত্তিকে বেসরকারিকরণ করে দেওয়া হচ্ছে। এলআইসিকে বিক্রি করার চিন্তাভাবনা করছে কেন্দ্র। সুজনবাব আরও বলেন, যে সকল ব্যক্তি কর ফাঁকি দিচ্ছে, তাদের আরও উৎসাহিত করার জন্য এই বাজেট করা হয়েছে। করোনা অতিমারিতে যখন কেন্দ্রীয় সরকারের উচিত ছিল দারিদ্রসীমার নীচে থাকা মানুষের পাশে দাঁড়ানো, তখন বাজেটে কার্যত তাদের বঞ্চনা করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের বাজেট জনবিরোধী, বললেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী

তিনি বলেন, এই বাজেটে বাংলাকে বঞ্চিত করা হয়েছে। এই বাজেটে বেশিরভাগই অর্থ ব্যয় করা হবে প্রতিরক্ষা খাতে। আবারও কি যুদ্ধ যুদ্ধ রাজনীতিতে মাতবে? মোদি সরকার বলেছিল, প্রতি বছর কোটি মানুষের চাকরি হবে। কিন্তু বাজেটে পাঁচ বছরে ৬০ লক্ষ মানুষের কর্মসংস্থানের কথা বলা হয়েছে। কী করে নেমে এল কর্মসংস্থান? তিনি আরও জানান, ১০০ দিনের প্রকল্পের টাকা কমানো হয়েছে এই বাজেটে। দারিদ্রসীমার নীচে থাকা মানুষকে পেটে মারার চক্রান্ত এই বাজেট। পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোটে সাহায্য পাবে বলেই হয়তো আদানি, আম্বানিদের স্বার্থে এই বাজেট করা হয়েছে।

Most Popular